Hit enter after type your search item

A Complete Guide for BD Job Preparation

জাতিসংঘ। জাতিসংঘে বাংলাদেশ। Best Job Note on জাতিসংঘ till 2023

/
/
545 Views

আলোচ্য বিষয় সমূহ- বিসিএস পরীক্ষা, পিএসসির বিভিন্ন পরীক্ষা, ভার্সিটি ভর্তি পরীক্ষার আলোকে জাতিসংঘের উপর সবচেয়ে সাজানো নোট এবং পড়া শেষে পরীক্ষায় আসা প্রশ্ন সমূহের অনুশীলনের মাধ্যমে নিজেকে যাচাই করার সুযোগ।

Table of Contents hide

জাতিপুঞ্জ

জাতিপুঞ্জ হচ্ছে জাতিসংঘের পূর্বসূরী আন্তর্জাতিক প্রতিষ্ঠান যার অপর নাম লীগ অফ নেশনস (League of Nations)।

জাতিপুঞ্জ (League of Nations) প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল প্রথম বিশ্বযুদ্ধের পর বিশ্ব শান্তি প্রতিষ্ঠা করা।

জাতিপুঞ্জ তথা লীগ অফ নেশনস (League of Nations) প্রতিষ্ঠায় অগ্রণী ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তৎকালীন আমেরিকার প্রেসিডেন্ট উইড্র উইলসন। ১৯১৮ সালের ৮ই জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট উইড্র উইলসন বিশ্ব শান্তি প্রতিষ্ঠা, গণতন্ত্র রক্ষা এবং ইউরোপের পুনর্গঠনে তার বিখ্যাত ১৪ দফা নীতি মার্কিন কংগ্রেসে উপস্থাপন করেন।প্রেসিডেন্ট উইড্র উইলসনের ১৪ পয়েন্টস এর ১৪ নম্বর পয়েন্টটিতেই জাতিরপুঞ্জের সৃষ্টির কথা উল্লেখ করা হয়েছে।

১৯১৯ সালের ২৮ জুন স্বাক্ষরিত ভার্সাই চুক্তির মাধ্যমে জাতিপুঞ্জের জন্ম হয়। 

জাতিপুঞ্জ (League of Nations) গঠনের সময় এর সদস্য সংখ্যা ছিল ৪২ টি রাষ্ট্র বা দেশ।

জাতিপুঞ্জ (League of Nations) বিলুপ্ত হয় ১৯৪৬ সালের ২০ এপ্রিল।

জাতিসংঘ

১৯৪৫ সালে ৫১টি রাষ্ট্র জাতিসংঘ সনদ স্বাক্ষর করার মাধ্যমে জাতিসংঘ প্রতিষ্ঠিত হয়। এটি ১৯২০ সালে প্রতিষ্ঠিত এবং পরবর্তীতে (১৯৪৬ সালে) লুপ্ত লীগ অব নেশন্সের স্থলাভিষিক্ত হয়।

জাতিসংঘ প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার উদ্দেশ্যে

জাতিসংঘ প্রতিষ্ঠার ধারাবাহিক ইতিহাস

লন্ডন ঘোষণা

জাতিসংঘ প্রতিষ্ঠার প্রথম পদক্ষেপ লন্ডন ঘোষণা। জার্মানি দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটেনকে আক্রমণ করলে ১৯৪১ সালের ১২ জুন জার্মানির আক্রমণে ইউরোপের নয়টি দেশের সরকার পৃথিবীতে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার জন্য লন্ডনের জেমস প্রসাদে একত্রিত হয়ে যে ঘোষণা দেয় তাই লন্ডন ঘোষণা।

আটলান্টিক সনদ 

১৯৪১ সালের ১৪ আগস্ট আটলান্টিক মহাসাগরের ব্রিটিশ রণতরি প্রিন্স অব ওয়েলস-এ মার্কিন প্রেসিডেন্ট রুজভেল্ট এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল মিলিত হয়ে বিশ্ব শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার জন্য যে ঘোষণাপত্র স্বাক্ষর করেন তাই মূলত আটলান্টিক সনদ। আটলান্টিক সনদ এর মূলনীতি আটটি। 

মস্কো সম্মেলন

১৯৪৩ সালের অক্টোবরে আমেরিকা ব্রিটেন এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা মস্কোতে মিলিত হয়ে বিশ্ব শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার জন্য একটি আন্তর্জাতিক সংগঠন প্রতিষ্ঠার উদ্দেশ্যে সাত দফা ঘোষণা করে।

তেহরান সম্মেলন

১৯৪৩ সালের ১লা ডিসেম্বর ইরানের তেহরানে মার্কিন প্রেসিডেন্ট রুজভেল্ট, ব্রিটিশপ্রধানমন্ত্রী  চার্চিল এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট  স্ট্যালিন বিশ্ব শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার জন্য একটি আন্তর্জাতিক সংগঠন গড়ে তোলার ব্যাপারে ঐক্যমতে পৌছান এবং সকল দেশকে এর সদস্য হওয়ার জন্য আহবান করেন।

ব্রেটন উডস সম্মেলন

১৯৪৪ সালের জুলাই মাসে বৃটেনের নিউ হ্যাম্পশায়ার শহরে ব্রেটন উডস নামক স্থানে বিশ্বের ৪৪ টি দেশের ৬৭ জন প্রতিনিধি এই সম্মেলনে অংশগ্রহণ করে। এই সম্মেলনে দ্বিতীয় বিশ্বযুদ্ধত্তোর আন্তর্জাতিক মুদ্রা ব্যবস্থা গঠন, যুদ্ধে ক্ষতিগ্রস্থ রাষ্ট্রসমূহের পুনর্গঠন এবং বাণিজ্য ব্যবস্থা সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হয়।এই সম্মেলনে দুটি প্রতিষ্ঠান সৃষ্টি করার সিদ্ধান্ত নেওয়া হয়: আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) এবং পুনর্গঠন ও উন্নয়নের জন্য আন্তর্জাতিক ব্যাংক বা বিশ্বব্যাংক (IBRD)। 

ডাম্বারটন ওক্স সম্মেলন

ওয়াশিংটনের ডাম্বারটন ওক্স ভবনে ১৯৪৪ সালের ২১ আগস্ট থেকে ২৯ সেপ্টেম্বর আমেরিকা, ব্রিটেন, সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং চীন জাতিসংঘের রূপরেখা, নামকরণ এবং নিরাপত্তা পরিষদের সদস্য নির্বাচনের জন্য সম্মেলনে মিলিত হয়। 

ইয়াল্টা সম্মেলন 

ইউক্রেনের ইয়াল্টা শহরে ১৯৪৫ সালের ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত এ সম্মেলনে ডাম্বারটন ওক্স সম্মেলনের অসমাপ্ত কাজ সমাপ্ত হয়। এখানেই জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যের ভেটো দেওয়ার ক্ষমতা নির্ধারণ হয়।

সান ফ্রান্সিসকো সম্মেলন

১৯৪৫ সালের ২৬ জুন বিশ্বের ৫০টি দেশ ১১১ ধারা সম্বলিত জাতিসংঘ সনদ স্বাক্ষর করেন। কিছুদিন পর  ১৫ অক্টোবর পোল্যান্ড ৫১ তম দেশ হিসেবে জাতিসংঘ সনদে স্বাক্ষর করেন এবং প্রতিষ্ঠাতা সদস্যের অন্তর্ভুক্ত হয়। ১৯৪৫ সালের ২৪ অক্টোবর থেকে জাতিসংঘ সনদ কার্যকর হয়। 

জাতিসংঘ সনদের রচয়িতা আর্চিবাল্ড ম্যাকলেইশ।

১৯৪৬ সালের ১০ জানুয়ারি জাতিসংঘের তৎকালীন অস্থায়ী সদর দপ্তর লন্ডনের ‘সেন্ট্রাল হল ওয়েস্টমিনস্টার’–এ ৫১ সদস্যরাষ্ট্রের উপস্থিতিতে জাতিসংঘের প্রথম সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হয়।

জাতিসংঘের জনক

জাতিসংঘের জনক উইড্র উইলসন।

জাতিসংঘ প্রতিষ্ঠার উদ্দেশ্য

জাতিসংঘ প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার উদ্দেশ্যে।

জাতিসংঘের নামকরণ

জাতিসংঘের নামকরণ করেন আমেরিকার প্রেসিডেন্ট রুজভেল্ট এবং জাতিসংঘ নামটি সর্বপ্রথম অফিসিয়াল ভাবে ব্যবহৃত হয় আটলান্টিক সনদে।

জাতিসংঘের প্রতীক ও পতাকা

জাতিসংঘের প্রতীকের মাঝখানে পৃথিবীর মানচিত্র এবং দুই পাশে দুটি জলপাই গাছের শাখা। এখানে জলপাইগাছ শান্তির প্রতীক।

জাতিসংঘের প্রতীক ও পতাকা

জাতিসংঘের পতাকা হালকা নীল রং এবং তার উপর সাদা রঙের জাতিসংঘের প্রতীক।

জাতিসংঘের সদস্য সংখ্যা

জাতিসংঘের প্রতিষ্ঠাতা সদস্য ৫১টি দেশ এবং বর্তমান সদস্য সংখ্যা ১৯৩টি দেশ। (পৃথিবীতে স্বাধীন রাস্ট্রের সংখ্যা ১৯৩)

জাতিসংঘের সর্বশেষ সদস্য দক্ষিণ সুদান।

আয়তনে জাতিসংঘের সবচেয়ে ক্ষুদ্রতম সদস্য রাস্ট্র মোনাকো এবং সবচেয়ে বৃহত্তম রাস্ট্র রাশিয়া।

তাইওয়ান পূর্বে জাতিসংঘের সদস্য ছিল তবে বর্তমানে নেই।

ইন্দোনেশিয়া ১৯৬৫ সালে জাতিসংঘ থেকে নিজেকে সাময়িক প্রত্যাহার করে নেয় এবং ১৯৬৬ সালে পুনরায় জাতিসংঘে যোগদান করে।

জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক রাস্ট্র

১৯৩ সদস্য রাস্ট্রের পাশাপাশি জাতিসংঘের দুইটি স্থায়ী পর্যবেক্ষক রাস্ট্র আছে।

১) ভ্যাটিকান সিটি (স্থায়ী পর্যবেক্ষক রাস্ট্রের মর্যাদা লাভ করে ২০০৪ সালের ১ জুলাই)

২) প্যালেস্টাইন বা ফিলিস্তিন (স্থায়ী পর্যবেক্ষক রাস্ট্রের মর্যাদা লাভ করে ২০১২ সালের ১৯ নভেম্বর)

জাতিসংঘের সদর দপ্তর

জাতিসংঘের সদর দপ্তর (জাতিসংঘের দাপ্তরিক কার্যালয়)যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে।

জাতিসংঘের ইউরোপীয় সদর দপ্তর জেনেভায় অবস্থিত।

জাতিসংঘের নিউইয়র্ক সদর দপ্তর বা প্রধান সদর দপ্তর এর প্রধান ছয়টি অঙ্গ সংগঠন বা শাখা ধারণ করে।

জাতিসংঘের আরও তিনটি অতিরিক্ত সহায়ক বা আঞ্চলিক সদর দপ্তর আছে।  যেগুলো জেনেভা, ভিয়েতনাম ও নাইরোবিতে অবস্থিত।

নিউইয়র্ক, জাতিসংঘের সদর দপ্তর

জাতিসংঘের অফিসিয়াল ভাষা

জাতিসংঘের অফিসিয়াল ভাষা ছয়টি।  যথা- ইংরেজি, ফরাসি,  চীনা, রুশ,  স্প্যানিশ এবং আরবি। তবে জাতিসংঘের সচিবালয়ে শুধুমাত্র ইংরেজি ও ফরাসি ভাষা ব্যবহৃত হয়।

জাতিসংঘের সদস্যভুক্ত দেশ সমূহের মধ্যে ইংরেজি ৫৪টি, ফরাসি ২৯টি, আরবি ২৪টি, স্প্যানিশ ২১টি, রুশ ১০টি এবং চীনা ৪টি দেশের সরকারি বা অফিসিয়াল ভাষা।

জাতিসংঘের মহাসচিব

জাতিসংঘের মহাসচিব জাতিসংঘ সচিবালয়ের প্রধান এবং জাতিসংঘের মুখপাত্র হিসেবে কাজ করেন। তিনি নিরাপত্তা পরিষদের সুপারিশক্রমে সাধারণ পরিষদের দুই-তৃতীয়াংশ সদস্যের ভোটে নির্বাচিত হন। তার মেয়াদকাল সাধারণত ৫ বছর।

জাতিসংঘের প্রথম মহাসচিব ট্রিগভে হাভডেন লি। তিনি ছিলেন নরওয়ের নাগরিক।

জাতিসংঘের দ্বিতীয় মহাসচিব সুইডেনের নাগরিক দাগ হামারশোল্ড ১৯৬১ সালে মহাসচিব থাকা অবস্থায় বিমান দুর্ঘটনায় মারা যান। শান্তিতে মরণোত্তর নোবেল পাওয়া চারজন ব্যক্তির মধ্যে তিনি একজন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন জাতিসংঘের মহাসচিব ছিলেন মায়ানমারের নাগরিক মহা থ্রায় সিথু উ থান্ট (জাতিসংঘের তৃতীয় মহাসচিব)।

জাতিসংঘের একমাত্র মুসলিম মহাসচিব কফি আনান (সপ্তম মহাসচিব) তিনি ছিলেন ঘানার নাগরিক।

জাতিসংঘের বর্তমান মহাসচিব পর্তুগালের নাগরিক অন্তোনিও গুতেরেস (জাতিসংঘের নবম মহাসচিব)  তিনি ২০১৭ সালের ১ জানুয়ারি দায়িত্বভার গ্রহণ করেন।

জাতিসংঘে বাংলাদেশ 

বাংলাদেশ জাতিসংঘে আনুষ্ঠানিকভাবে যোগদান করে ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর ১৩৬ তম সদস্য হিসেবে। জাতিসংঘের যোগদানের এক সপ্তাহ পর  অর্থাৎ ১৯৭৪ সালের ২৫ শে সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলায় ভাষণ প্রদান করেন।

জাতিসংঘে বাংলাদেশ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ কাজ শুরু করে ১৯৮৮ সাল থেকে। 

১৯৮৮ সালে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা ইরাক ও নামিবিয়ার দুটি মিশনে অংশ নেয়। বাংলাদেশ আর্মি এ পর্যন্ত বিশ্বের ২৫ টি দেশে জাতিসংঘের ৩০ টি মিশনে অংশ নিয়েছে।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশ অংশগ্রহণ শুরু করে ১৯৮৯ সাল থেকে। বাংলাদেশ পুলিশ এ পর্যন্ত বিশ্বের ২১টি দেশে জাতিসংঘের ২২টি মিশনে অংশ নিয়েছে।

জাতিসংঘে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর ৩০তম সম্মেলনে জাতিসংঘের বিশেষায়িত সংস্থা  ইউনেস্কো ১৮৮ দেশের সমর্থনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি প্রদান করে এবং ২০০০ সাল থেকে ২১ ফেব্রুয়ারিকে জাতিসংঘের সকল সদস্য রাস্ট্রভুক্ত দেশে দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উদযাপন করা হচ্ছে।

কিন্তু জাতিসংঘ ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয় ২০০৮ সালের ৫ ডিসেম্বর । ২০১০ সালের ২১ অক্টোবর বৃহস্পতিবার ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তাবটি জাতিসংঘের সাধারণ পরিষদের ৬৫তম অধিবেশনে বাংলাদেশ উত্থাপন করলে জাতিসংঘ প্রতিবছর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে এ-সংক্রান্ত একটি প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়।

১৯৮৬ সালে বাংলাদেশের হুমায়ুন রাশীদ চৌধুরী জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

জাতিসংঘের মূল সংস্থা বা অঙ্গ সংগঠন

জাতিসংঘের মূল সংস্থা বা প্রধান শাখা ছয়টি। যথা- 

১। সাধারণ পরিষদ

সাধারণ পরিষদের অধিবেশন প্রতিবছর সেপ্টেম্বর মাসের তৃতীয় মঙ্গলবার বসে। 

২। নিরাপত্তা পরিষদ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বিশ্বের শান্তি ও নিরাপত্তা রক্ষায় দায়িত্ব পালন করে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মোট সদস্য সংখ্যা ১৫। এর মধ্যে পাঁচটি হলো স্থায়ী সদস্য এরা যে কোন প্রস্তাবে ভেটো দেওয়ার ক্ষমতা রাখে। এই পাঁচটি রাষ্ট্র হচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স ও চীন। এছারাও নিরাপত্তা পরিষদের আরও ১০ জন অস্থায়ী সদস্য দেশ আছে যারা নির্দিষ্ট অঞ্চল থেকে দু বছরের জন্য নির্বাচিত হয়। 

৩। অর্থনৈতিক ও সামাজিক পরিষদ

৪। সচিবালয়

৫। আন্তর্জাতিক আদালত এবং

সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সীমানা সহ যেকোনো আন্তর্জাতিক বিরোধের মীমাংসা করা এর কাজ। 

৬। ওছি পরিষদ

১৯৯৪ সালের ডিসেম্বরে পালাউ জাতিসংঘের সদস্য হওয়ার পর থেকে জাতিসংঘের অছি পরিষদ নিষ্ক্রিয় হয়ে গেছে।

জাতিসংঘের গুরুত্বপূর্ণ ও  বিশেষায়িত সংস্থা

যে সকল আন্তর্জাতিক সংস্থা চুক্তি অনুযায়ী জাতিসংঘের সাথে কাজ করে সেগুলোকে জাতিসংঘের বিশেষায়িত সংস্থা বলা হয়। জাতিসংঘের বিশেষায়িত সংস্থার সংখ্যা ১৫ টি।

ILO (International Labour Organisation)

ILO জাতিসংঘের সামাজিক ন্যায়বিচার এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত আন্তর্জাতিক শ্রম সংস্থার সংক্ষিপ্ত রূপ, ILO মানবাধিকার এবং শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে কাজ করে। 

UNESCO (United Nations Educational, Scientific and Cultural Organisation)

UNESCO শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতির প্রসার এবং উন্নয়নের মাধ্যমে মানুষের জীবন মানের উন্নয়নে কাজ করে। UNESCO এর সদর দপ্তর ফ্রান্সের প্যারিসে।

FAO (Food and Agricultural Organisation)

FAO জাতিসংঘের খাদ্য ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট।

IFAD (International Fund for Agriculture Development)

IAEA (International Atomic Energy Agency)

ICAO (International Civil Aviation Organisation)

IMO (International Maritime Organisation) 

IMF (International Monetary Fund)

ITU (International Telecommunication Union)

WFP (World Food Program)

WHO (World Health Organisation)

WHO works in the area of-Health care। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO পোলিওমুক্ত বিশ্ব গড়ার লক্ষ্যে পোলিও টিকাদান কর্মসূচি গ্রহণ করে ১৯৮৮ সালে।

WMO (World Metrological Organisation)

WTO (World Tourism Organisation)

World Bank Group (IBRD, IDA, IFC, MIGA & ICSD)

IBRD (International Bank for Reconstruction and Development)

IDA (International Development Association)

তবে IBRD ও IDA কে একত্রে World Bank বা বিশ্বব্যাংক বলা হয়।

IFC (International Finance Corporation)

MIGA ( Multilateral Investment Guarantee Agency)

ICSD (International Centre for Settlement of Investment Disputes)

UNFPA-United Nations Population Fund

জাতিসংঘ জনসংখ্যা বিষয়ক তহবিল UNFPA deals with population problem

জাতিসংঘের  বিবিধ সংস্থা

১) UNDP-United Nations Development Programme

জাতিসংঘ উন্নয়ন কর্মর্সূচির (UNDP) শীর্ষ পদ প্রশাসক। UNDP স্বল্পোন্নত দেশগুলোর উন্নয়ন কাজের সমন্বয় করে। জাতিসংঘের বহুমুখী কারিগরি ও প্রাক-বিনিয়োগ সহযোগিতা বাস্তবায়নের সর্ববৃহত মাধ্যম। জাতিসংঘের কারিগরি সহায়তা কার্যক্রম সংশ্লিষ্ট বিভিন্ন তহবিল ও সংস্থার মধ্যে সমন্বয়ের দায়িত্ব পালন করে। 

২) UNICEF- United Nations Childrens Fund

জাতিসংঘের শিশু তহবিল

৩) UNHCR-United Nations High Commission for Refugees

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন

৪) UNIFEM-United Nations Development Fund for Women

নারীর জন্য জাতিসংঘ উন্নয়ন তহবিল

৫) CEDAW-Convention on the Elimination of all forms of Discrimination Against Women

নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ কমিটি CEDAW is a treaty for the right of women

৬) UNU-United Nations University.

জাতিসংঘ বিশ্ববিদ্যালয় 

জাতিসংঘ বিশ্ববিদ্যালয় জাপানের টোকিওতে অবস্থিত

বিশ্বকাপ ফুটবল ২০২২ সম্পর্কে প্রস্তুতি নিতে পড়ুন/ ক্লিক করুন

বিসিএস পরীক্ষায় আসা প্রশ্ন সমূহ

১) জাতিসংঘের বর্তমান সদস্য সংখ্যা কত? (২২ তম বিসিএস, ১০ তম বিসিএস, অগ্রণী ব্যাংক, কৃষি ব্যাংক, এক্সিম ব্যাংক, প্রাইমারি সহকারী শিক্ষক, সমাজ সেবা অধিদপ্তরের উপজেলা অফিসার, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়)

(ক) ১৮৫ (খ) ১৯১ (গ) ১৯২ (ঘ) ১৯৩

উত্তরঃ (ঘ) ১৯৩

২) জাতিসংঘের প্রতিষ্ঠা দিবস-( ১১তম বিসিএস, থানা শিক্ষা অফিসার, প্রাক-প্রাথমিকম সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা, জাতীয় সঞ্চয় পরিদপ্তরের সহকারী পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়)

(ক) ২১ অক্টোবর (খ) ২৩ সেপ্টম্বর (গ) ১ জানুয়ারি (ঘ) ২৪ অক্টোবর

উত্তরঃ (ঘ) ২৪ অক্টোবর

৩) জাতিসংঘের প্রতিষ্ঠার বছর-(২১তম বিসিএস/১০ম বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন পরীক্ষা)

(ক) ১৯৪২ (খ) ১৯৪৩ (গ) ১৯৪৪ (ঘ) ১৯৪৫

উত্তরঃ (ঘ) ১৯৪৫

৪) কোনটি জাতিসংঘের সহযোগী নয়-(৩৮ তম বিসিএস)

(ক) আই. এল. ও (খ) হু (গ) আসিয়ান (ঘ) উপরের সবকটি

উত্তরঃ (গ) আসিয়ান

৫) ১৯৯৫ সালটিকে কোন সংস্থাটির গোল্ডেন জুবিলি হিসেবে পালিত হয়? (৩৮ তম বিসিএস)

(ক) UNO (খ) NAM (গ) GATT (ঘ) ASEAN

উত্তরঃ (ক) UNO

৬) জাতিসংঘ উন্নয়ন কর্মর্সূচির (UNDP) শীর্ষ পদটি কি? (৩৬ তম বিসিএস)

(ক) প্রশাসক (খ) মহাপরিচালক (গ) মহাসচিব (ঘ) প্রেসিডেন্ট

উত্তরঃ (ক) প্রশাসক

৭) Yalta Conference এর একটি লক্ষ্য ছিল? (৩৬ তম বিসিএস)

(ক) বিশ্বযুদ্ধের কারণ নির্ণয় (খ) জিব্রালটার প্রণালীর সুরক্ষা (গ) জাতিসংঘ প্রতিষ্ঠা (ঘ) যুদ্ধে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান

উত্তরঃ (গ) জাতিসংঘ প্রতিষ্ঠা

৮) কোন সংকটকে কেন্দ্র করে ১৯৫০ সালে শাস্তির জন্য ঐক্য প্রস্তাব জাতিসংঘের মাধ্যমে পেশ করা হয়? (৩৬ তম বিসিএস)

(ক) ভিয়েতনাম সংকট (খ) সাইপ্রাস সংকট (গ) কোরিয়া সংকট (ঘ) প্যালেষ্টাইন সংকট

উত্তরঃ (গ) কোরিয়া সংকট

৯) জাতিংঘ দিবস পালিত হয়-(১১তম বিসিএস/১১তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা/জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ব্যক্তিগত সহকারী)

(ক) ২৪ অক্টোবর (খ) ২৪ আগস্ট (গ) ২৪ ডিসেম্বর (ঘ) ২৪ নভেম্বর

উত্তরঃ (ক) ২৪ অক্টোবর

১০) আটলান্টিক সনদে যুক্তরাষ্ট্র এবং ব্রিটিশদের পক্ষে স্বাক্ষর করেন কে কে? (২৬তম বিসিএস)

(ক) রোনাল্ড রিগ্যান ও মার্গারেট থেচার (খ) ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট ও উইনস্টোন চার্চিল

(গ) জিমি কার্টার রাণী দ্বিতীয় এলিজাবেথ (ঘ) জর্জ ডব্লিউ বুশ ও টনি ব্লেয়ার

উত্তরঃ (খ) ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট ও উইনস্টোন চার্চিল

১১) ইয়াল্টা কনফারেন্স কবে অনুষ্ঠিত হয়? (১৬তম বিসিএস)

(ক) ১৯৩৩ (খ) ১৯৪৩ (গ) ১৯৪৫ (ঘ) ১৯৪৭

উত্তরঃ (গ) ১৯৪৫

১২) কয়টি দেশ নিয়ে জাতিসংঘ যাত্রা শুরু করেছিল? (২১তম বিসিএস/খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীন ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা)

(ক) ৪৮টি (খ) ৫০টি (গ) ৫১টি (ঘ) ৬০টি

উত্তরঃ (গ) ৫১টি

১৩) জাতিসংঘ সনদ স্বাক্ষর সম্মেলনে উপস্থিত না থেকেও কোন রাষ্ট্র প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে পরিগণিত হয়? (বাতিলকৃত ২৪ তম বিসিএস)

(ক) হাঙ্গেরি (খ) জার্মানি (গ) পোল্যান্ড (ঘ) ব্রিটেন

উত্তরঃ (গ) পোল্যান্ড

১৪) জাতিসংঘের সদর দপ্তর কোথায় অবস্থিত? (১০তম বিসিএস/আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে হাইকোর্টের রেজিস্ট্রার)

(ক) জেনেভা (খ) নিউয়র্ক (গ) হেগ (ঘ)প্যারিস

উত্তরঃ (খ) নিউয়র্ক

১৫) নারীর প্রতি সকল রকম বৈষম্য কনভেনশন কত সালে স্বাক্ষরিত হয়? (২৬তম বিসিএস)

(ক)1975 (খ) 1976 (গ) 1979 (ঘ) 1989

Ans: (গ) 1979

১৬) কোনটি জাতিসংঘের বহুমুখী কারিগরি ও প্রাক-বিনিয়োগ সহযোগিতা বাস্তবায়নর সর্ববৃহত মাধ্যম? (১৪তম বিসিএস)

(ক) UNVA (খ) DTCD (গ) UNFPA (ঘ) UNDP

উত্তরঃ (ঘ) UNDP

১৭) জাতিসংঘের কারিগরি সহায়তা কার্যক্রম সংশ্লিষ্ট বিভিন্ন তহবিল ও সংস্থার মধ্যে সমন্বয়ে দায়িত্ব পালনকারী বিভাগের নাম কি? (১৩তম বিসিএস / রাজশাহী বিশ্ববিদ্যালয়)

(ক) UNDP (খ) DTCD (গ) UNFPA (ঘ) UNEP

উত্তরঃ (ক) UNDP

পিএসসির বিভিন্ন পরীক্ষায় আসা প্রশ্ন সমূহ

১) জাতিপুঞ্জ গঠনের সময় সদস্য দেশের সংখ্যা কত ছিল? (থানা শিক্ষা অফিসার)

(ক) ৩৮ (খ) ৪০ (গ) ৪২ (ঘ) ৪৪

উত্তরঃ (গ) ৪৪

২) লীগ অব নেশন কোন সালে বিলুপ্ত হয়? (নির্বাচন কমিশন সচিবালয়ের প্রশাসনিক কর্মকর্তা ও পার্সোনাল অফিসার )

(ক) ১৯৩৯ (খ) ১৯৪১ (গ) ১৯৪৫ (ঘ) ১৯৪৬

উত্তরঃ (ঘ) ১৯৪৬

৩) LDC stands for-(প্রতিরক্ষা মন্ত্রণালয়ের  উপ-সহকারী পরিচালক)

(ক) Least Developed Country (খ) Last Diabetic Councill

(গ) Lower Division Court (ঘ) Least Diagnosed Concern

উত্তরঃ (ক) Least Developed Country

৪) জাতিসংঘের পতাকায় কোন দুটি রং আছে? (জনপ্রশাসন মন্ত্রণালয়ের  প্রশাসনিক কর্মকর্তা, সোনালী ব্যাংক লিমিটেড সিনিয়র অফিসার)

(ক) নীল ও লাল (খ) নীল ও সাদা (গ) লাল ও সাদা (ঘ) সবুজ ও সাদা

উত্তরঃ (খ) নীল ও সাদা

৫) জাতিসংঘের প্রতিষ্ঠাকালীন সদস্য কত ছিল? (জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী)

(ক) ২০টি (খ) ৪৪টি (গ) ৫১টি (ঘ) ৪৮টি

উত্তরঃ (গ) ৫১টি

৬) জাতিসংঘের বর্তমান মহাসচিব কোন দেশের নাগরিক? (সহকারী উপজেলা/ থানা শিক্ষা অফিসার, পরিবার পরিকল্পনা পরিদর্শক এবং পরিবার কল্যাণ সহকারী)

(ক) যুক্তরাষ্ট্র (খ) জাপান (গ) দক্ষিণ কোরিয়া (ঘ) পর্তুগাল

উত্তরঃ (ঘ) পর্তুগাল

৭) জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক দেশ কোনটি? (মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়ের অধীন জুনিয়র অডিটর)

(ক) প্যালেস্টাইন (খ) পূর্ব তিমুর (গ) মোনাকো (ঘ) ম্যাকাও

উত্তরঃ (ক) প্যালেস্টাইন

৮) জাতিসংঘের সবচেয়ে ক্ষুদ্র সদস্য রাষ্ট্র কোনটি? (মহাসিহাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়ের অধীন জুনিয়র অডিটর)

(ক) মোনাকো (গ) ভ্যাটিক্যান সিটি (গ) মালদ্বীপ (ঘ) পূর্ব তিমুর

উত্তরঃ (ক) মোনাকো

৯) জাতিসংঘের অঙ্গসংস্থা নয় কোনটি? (১০ম বেসরকারি প্রভাষক নিবন্ধন ও প্রত্যয়ন পরীক্ষা-২০১৪)

(ক) বিশ্বস্বাস্থ্য সংস্থা (খ) আন্তর্জাতিক রেডক্রস (গ) বিশ্ব খাদ্য সংস্থা (ঘ) আন্তর্জাতিক আদালত

উত্তরঃ (খ) আন্তর্জাতিক রেডক্রস

১০) Which UN Body deals with population problem? (AB Bank Assistant Director. FIC Bank Ltd)

(ক) UNFPA (খ) UNEP (গ) UNICEF (ঘ) UNESCO ঙ) None of the above

Ans: (ক) UNFPA

১১) CEDAW is-(Janata Bank Ltd Assistant Executive officer)

(ক) War stopping treaty between Argentina and Britain (খ) A treaty for the right of children

(গ) A treaty for the right of women (ঘ) A Canadian organization against war

Ans: (গ) A treaty for the right of women

১২) জাতিসংঘ কোন প্রধান উদ্দেশ্যে স্থাপিত হয়? (মহা হিসাবরক্ষক ও নিরীক্ষক)

(ক) যুদ্ধের অভিশাপ থেকে বিশ্বকে রক্ষা করার জন্য, (খ) আন্তর্জাতিক ব্যবসা বাণিজ্য করার জন্য,

(গ) বিশ্ব খেলাধুলার ব্যবস্থা উন্নত করার জন্য, (ঘ) বিশ্বব্যাপী সরকার গঠনের জন্য

উত্তরঃ (ক) যুদ্ধের অভিশাপ থেকে বিশ্বকে রক্ষা করার জন্য

১৩) কোন সংস্থাটি আন্তর্জাতিক বিরোধের সমাধানের চেষ্টা করে?/ Which organization tries to find solution to world problems and disputes? (Nation Bank Ltd Officer)

(ক) The United Nations (খ) IMF (গ) UNICEF (ঘ) Green Peace ঙ) None of these

Ans: (ক) The United Nations

১৪) জাতিসংঘ সনদ কোন সালে কার্যকরী হয়? (প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-সহকারি পরিচালক)

(ক) ১৯২০ সালে, (খ) ১৯৪০ সালে (গ) ১৯৪৫ সালে (ঘ) ১৯৫০ সালে

উত্তরঃ (গ) ১৯৪৫ সালে

১৫) পৃথিবীতে স্বাধীন রাষ্ট্রের সংখ্যা কত? (পাসর্পোট ও ইমিগ্রেশন অধিদপ্তরের সহকারী পরিচালক)

(ক) ২৪০ (খ) ২৩০ (গ) ১৯৩ (ঘ) ১৯৮

উত্তরঃ (গ) ১৯৩

১৬) কোন দেশ পূর্বে জাতিসংঘের সদস্য ছিল বর্তমানে নেই? (তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তা)

(ক) থাইল্যান্ড (খ) তাইওয়ান (গ) ইসরাইল (ঘ) দক্ষিণ আফ্রিকা

উত্তরঃ (খ) তাইওয়ান

১৭) জাতিসংঘের সদস্য নয়-(আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ)

(ক) কিউবা (খ) কোরিয়া (গ) জাপান (ঘ) তাইওয়ান

উত্তরঃ (ঘ) তাইওয়ান

১৮) নিচের কোনটি জাতিসংঘের সদস্য নয়-Which of the following is Non-member Observer State of the United Nation? (Rupali Bank Ltd Senior officer)

(ক) State of Palestine (খ) Sudan (গ) Turkey (ঘ) North Korea

Ans: (ক) State of Palestine

১৯) Which country from the following is NOT the member of the United Nation? (EXIM Bank Ltd MTO)

(ক) Vatican City (খ) Afghanistan (গ) North Korea (ঘ) None of the above

Ans: (ক) Vatican City

২০) ইন্দোনেশিয়া কত সালে জাতিসংঘের সদস্যপত প্রত্যাহার করে নিয়েছিল? (বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সহকারী পরিচালক)

(ক) ১৯৪৭ সালে, (খ) ১৯৫২ সালে (গ) ১৯৬৫ সালে (ঘ) ১৯৬৬ সালে

উত্তরঃ (গ) ১৯৬৫ সালে

২১) জাতিসংঘের ইউরোপীয় দপ্তর কোথায় অবস্থিত? (জাতীয় রাজস্ব বোর্ডের সহকারী রাজস্ব কর্মকর্তা)

(ক) লন্ডন (খ) রোম (গ) জেনেভা (ঘ) প্যারিস

উত্তরঃ (গ) জেনেভা

২২) জাতিসংঘের সনদ কর্তৃক স্বীকৃত দাপ্তরিক ভাষার সংখ্যা (জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী)

(ক) ৪ (খ) ৫ (গ) ৬ (ঘ) ৭

উত্তরঃ (গ) ৬

২৩) জাতিসংঘে বর্তমানে কয়টি ও কি কি ভাষায় সরকারী কাজকর্ম চলে? (পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা)

(ক) ৫টি যথা-ইংরেজ, ফ্রেঞ্চ, রুশ, চীনা ও স্প্যানিম, (খ) ৬টি যথা-ইংরেজি, চীনা, ফ্রেঞ্চ, রুশ, স্প্যানিম, আরবি,

(গ) ৩টি যথা-ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মানি ও রুশ (ঘ) ৪টি যথা- ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মানি ও রুশ

উত্তরঃ (খ) ৬টি যথা-ইংরেজি, চীনা, ফেঞ্চ, রুশ, স্পানিশ, আরবি

২৪) জাতিসংঘের কার্যকরী ভাষা কোন দুটি? (থানা শিক্ষা অফিসার)

(ক) ইংরেজি ও গ্রিক (খ) ইংরেজি ও জার্মান গ, ফরাসি ও জার্মানি (ঘ) ইংরেজি ও ফরাসি

উত্তরঃ (ঘ) ইংরোজি ও ফরাসি

২৫) নিচের কোনটি জাতিসংঘের দাপ্তরিক ভাষা নয়-(এবি ব্যাংক সহকারী পরিচালক)

(ক) স্প্যানিশ (খ) আরবি (গ) পর্তুগিজ (ঘ) চীনা

উত্তরঃ পর্তুগিজ

২৬) কোন আন্তর্জাতিক সংস্থার পতাকায় জলপাই গাছ দেখা যায়? (সমাজসেবা অধিদপ্তরের সমাজ কল্যান সংগঠক)

(ক) রেডক্রস (খ) জাতিসংঘ (গ) বয়েজ স্কাউট (ঘ) ন্যাটো

উত্তরঃ (খ) জাতিসংঘ

২৭) জলপাই গাছ কিসের প্রতীক? (মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষ(ক)

(ক) শান্তির প্রতীক (খ) তাল (গ) আনন্দের (ঘ) বেদনার

উত্তরঃ (ক) শান্তির প্রতীক

২৮) জাতিসংঘের মূল অঙ্গসংস্থা কয়টি? (আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সাব-রেজিস্ট্র্যার)

(ক) ৫টি (খ) ৭টি (গ) ৮টি (ঘ) ৬টি

উত্তরঃ (ঘ) ৬টি

২৯) Which is not a UN Organization? (RAKUB officer City Bank Ltd)

(ক) CARE (খ) UNDP (গ) ILO (ঘ) CIRDAP

Ans: (ঘ) CIRDAP

৩০) Which of the following is not an UN organization? (Mutual Trust Bank Ltd)

(ক) IFAD (খ) WHO (গ) ILO (ঘ) ICAO

Ans: None of these

৩১) Which of the following is not associated with UNO? (Bangladesh Bank Assistant Director)

(ক) ILO (খ) WHO (গ) ASEAN (ঘ) UNFPA (ঙ) UNICEF

Ans: (গ) ASEAN

৩২) আন্তর্জাতিক শ্রম সংস্থার সংক্ষিপ্ত রুপ কি? (প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক)

(ক) IDA (খ) IFA (গ) IMA (ঘ) ILO

উত্তরঃ (ঘ) ILO

৩৩) WHO works in the area of / WHO এর কর্মক্ষেত্র (Merkantile Bank officer)

(ক) Telecommunication (খ) Health care (গ) Business (ঘ) Women Empowerment

Ans: (খ) Health care

৩৪) বিশ্ব স্বাস্থ্য সংস্থা পোলিওমুক্ত বিশ্ব গড়ার লক্ষ্যে পোলিও টিকাদান কর্মসূচি গ্রহণ করে কত সালে? (সহকারী আবহাওয়াবিদ)

(ক) ১৯৭৮ (খ) ১৯৮০ (গ) ১৯৮৬ (ঘ) ১৯৮৮

উত্তরঃ (ঘ) ১৯৮৮

৩৫) জাতিসংঘের কোন সংস্থা খাদ্য ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট? (খাদ্য অধিদপ্তরের সহকারী উপ-খাদ্য পরিদর্শক)

(ক) ILO (খ) UNESCO (গ) IMF (ঘ) FAO

উত্তরঃ (ঘ) FAO

৩৬) স্বল্পোন্নত দেশগুলোর উন্নয়ন কাজে সমন্বয় করে কোনটি? (মাধ্যমিক বিদ্যালয় সহকারী শিক্ষ(ক)

(ক) ইউনেঙ্কো (খ) অছি পরিষদ (গ) ইউএনডিপি (ঘ) নিরাপত্তা পরিষদ

উত্তরঃ (গ) ইউএনডিপি

৩৭) জাতিসংঘের কোন বিশেষায়িত সংস্থা সামাজিক ন্যায়বিচার এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকার এবং শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে কাজ করে-(প্রিমিয়ার ব্যাংক লিঃ)

(ক) OPEC (খ) ILO (গ) FAO (ঘ) WHO

Ans: (খ) ILO

৩৮) Which of the following organization is concerned with environmental issues? (Titas Gas Transmission & Distribution Co. Ltd)

(ক) OIC (খ) MIGA (গ) FAQ (ঘ) UNICEF

Ans: (গ) FAQ

৩৯) Which of the following UN organization is concerned with the welfare of children? (UCBL)

(ক) UNESCO (খ) WHO (গ) FAQ (ঘ) UNICEF

Ans: (ঘ) UNICEF

৪০) What does UNHCR stand for? (DNS Savings officer/Bank Alfalah Ltd MTO)

Ans: United Nation High Commissioner for Refugees.

৪১) জাতিসংঘের কোন মহাসচিব বিমান দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন? (উপসহকারী প্রকৌশল)

(ক) ট্রিগভেলি (খ) উ থান্ট (গ) দ্যাগ হ্যামারশেল্ড (ঘ) কুর্ট অয়াল্ডহেইম

উত্তরঃ (গ) দ্যাগ হ্যামারশেল্ড

ভার্সিটির ভর্তি পরীক্ষায় আসা প্রশ্ন সমূহ

১) জাতিসংঘের প্রস্তাবক কে ছিলেন? (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়)

(ক) চার্চিল (খ) উ থান্ট (গ) রুজভেল্ট (ঘ) স্ট্যালিন

উত্তরঃ (গ) রজভেল্ট

২) IPCC-একটি (রাজশাহী বিশ্ববিদ্যালয়)

(ক) জাতিসংঘের অর্থনৈতিক সংস্থা (খ) জাতিসংঘের পরিবেশবাদী সংস্থা                                             

(গ) সার্কের অর্থনৈতিক সংস্থা (ঘ) সার্কের পরিবেশবাদী সংস্থা

উত্তরঃ (খ) জাতিসংঘের পরিবেশবাদী সংস্থা

৩) জাতিসংঘের নারী উন্নয়ন বিষয়ক তহবিলের নাম-(ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রাথমিক সহকারী শিক্ষক)

(ক) ইউএন উইমেন (খ) সমতা তহবিল (গ) ইউনিফেম (ঘ) জেন্ডার সমতা তহবিল

উত্তরঃ (গ) ইউনিফেম

৪) জাতিসংঘ বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত? (ঢাকা বিশ্ববিদ্যালয়)

(ক) কলকাতা (খ) মাদ্রিদ (গ) নিউইয়র্ক (ঘ) টোকিও

উত্তরঃ (ঘ) টোকিও

৫) কোনটি জাতিসংঘের অফিসিয়াল ভাষা? (ঢাকা বিশ্ববিদ্যালয়)

(ক) আরবি (খ) বাংলা (গ) হিন্দি (ঘ) পর্তুগিজ

উত্তরঃ (ক) আরবি

৬) জাতিসংঘের দাপ্তরিক ভাষা নয়-(ঢাকা বিশ্ববিদ্যালয়)

(ক) আরবি (খ) স্প্যানিশ (গ) রাশিয়ান (ঘ) জার্মান

উত্তরঃ (ঘ) জার্মান

৭) জাতিসংঘের পতাকায় কোন গাছের প্রতীক দেখা যায়? (রাজশাহী বিশ্ববিদ্যালয়)

(ক) ম্যাপল (খ) তাল (গ) জলপাই (ঘ) দেবদারু

উত্তরঃ (গ) জলপাই

৮) জাতিসংঘের সর্বশেষ সদস্য-(জগন্নাথ বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়)

উত্তরঃ দক্ষিণ সুদান।

৯) কতটি দেশ জাতিসংঘ সনদের মূল স্বাক্ষরকারী? (ঢাকা বিশ্ববিদ্যালয়)

(ক) ২৫ (খ) ৫০ (গ) ৬০ (ঘ) ৭৫

উত্তরঃ (খ) ৫০

১০) জাতিসংঘের উদ্দেশ্য কী? (ইসলামী বিশ্ববিদ্যালয় /স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন সহকারী পরিচালক/পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীন রিসার্চ অফিসার)

(ক) যুদ্ধ বন্ধ করা (খ) সদস্য দেশসমূহের সমস্যার সমাধান করা

(গ) আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা (ঘ) আন্তর্জাতিক অর্থনীতি জোরদার করা

উত্তরঃ (গ) আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা

১১) ১৯৪৫ সালে জাতিসংঘ সনদ কোথায় স্বাক্ষরিত হয়? (জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তা /রাজশাহী বিশ্ববিদ্যালয়)

(ক) সানফ্রান্সিসকো (খ) নিউইয়র্ক (গ) প্যারিস (ঘ) জেনেভা

উত্তরঃ (ক) সানফ্রান্সিসকো

FAQ Section

জাতিসংঘের বর্তমান মহাসচিব কে?

জাতিসংঘের বর্তমান মহাসচিব পর্তুগালের নাগরিক অন্তোনিও গুতেরেস (জাতিসংঘের নবম মহাসচিব)  তিনি ২০১৭ সালের ১ জানুয়ারি দায়িত্বভার গ্রহণ করেন।

জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন

জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন এর নাম UNCAC (ইউ এন সি এ সি)

বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য?

বাংলাদেশ জাতিসংঘে আনুষ্ঠানিকভাবে যোগদান করে ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর ১৩৬ তম সদস্য হিসেবে।

কবে বঙ্গবন্ধুর জাতিসংঘে বাংলায় ভাষণ দেন?

১৯৭৪ সালের ২৫ শে সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলায় ভাষণ প্রদান করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar
error: Content is protected !!